জয় অব্যাহত ভারতের, রবিবাসরীয় ম্যাচে কিউয়িদের হারিয়ে পরপর রেকর্ড

চলতি ওডিআই বিশ্বকাপে ভারতই একমাত্র দল, যারা এখনও প্রতিটি ম্যাচে জয় পেয়েছে। রবিবারও তার অন্যথা হয়নি। ২০০৩ সালের পর ২০২৩! আইসিসি ইভেন্টে ২০ বছর পর টিম ইন্ডিয়া নিউজিল্যান্ডকে দমাল।

রবিবাসরীয় ম্যাচে ধর্ম‌শালায় মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। ৪ উইকেটে নিউজিল্যান্ডকে হারিয়েছে রোহিতেরা। ম্যাচ জেতার সঙ্গে সঙ্গেই একাধিক রেকর্ড গড়েছেন ভারতীয় ক্রিকেটাররা।

চলতি বিশ্বকাপে এদিনের ম্যাচেই ভারতের হয়ে একাদশে সুযোগ পেয়েছিলেন মহম্মদ সামি। ওডিআই বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েই কিংবদন্তি অনিল কুম্বলেকে ছাড়িয়ে গেলেন এই ক্রিকেট তারকা। ভারতের একমাত্র বোলার হিসেবে ওডিআই বিশ্বকাপে দু-বার পাঁচ উইকেট নেওয়ার নজির গড়লেন সামি। ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারদের তালিকায় এখন তিন নম্বরে সামি। পাশাপাশি, আরও একটি নজির গড়েছেন সামি। কিউয়িদের বিরুদ্ধে রবিবার পাঁচ উইকেট নেন সামি। বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয় বার ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি।

অন্যদিকে, ধর্ম‌শালায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২টি ক্যাচ নিয়েছেন বিরাট কোহলি। তাতেই তিনি গড়েছেন এক রেকর্ড। ওডিআইতে ১৫০ ক্যাচ নেওয়া চতুর্থ ক্রিকেটার হলেন বিরাট। এই তালিকায় শীর্ষে রয়েছেন মাহেলা জয়বর্ধনে। দ্বিতীয় স্থানে রিকি পন্টিং এবং তিন নম্বরে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন।

বিশ্বকাপে এবার শুভমন গিল গড়লেন এক নয়া রেকর্ড। ভারতের হয়ে ওডিআইতে দ্রুততম ২,০০০ রান করা ক্রিকেটার এখন শুভমন গিল। কেরিয়ারের ৩৮তম ওডিআই ম্যাচে এই রেকর্ড গড়লেন গিল। কিউয়িদের বিরুদ্ধে ম্যাচে নেমে প্রয়োজনীয় ১২ রান তুলে নতুন রেকর্ড গড়লেন শুভমন।

এদিন, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৯৫ রান করে আউট হন কোহলি। অল্পের জন্য সচিন তেন্ডুলকরের এক রেকর্ড স্পর্শ করা হল না বিরাট কোহলির। যদি সেঞ্চুরি করতে পারতেন, তা হলে ওডিআইতে সচিনের মতো ৪৯টি সেঞ্চুরির মালিক হতেন।

রবিবাসরীয় ম্যাচের আগে ওডিআই বিশ্বকাপে দুই দলই ছিল অপরাজিত। কিন্তু ধর্ম‌শালায় কিউয়িদের জয়রথ থামিয়ে নিজেদের জয় অব্যাহত রাখল ভারত।