ভারতের ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ তালিবানদের, মর্মাহত বাইডেনও

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছে আন্তর্জাতিক মহল। আমেরিকা, রাশিয়া, কানাডা, ব্রিটেন, জাপানের পাশাপাশি পাকিস্তান এবং তালিবানরাও দুঃখপ্রকাশ করেছে। তালিবানের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ভারতের ওড়িশা রাজ্যে যে দুর্ঘটনা ঘটেছে তাতে শতাধিক প্রাণহানি ঘটেছে। তালিবান সরকারের তরফে এই ব্যাপারে গভীরভাবে শোকপ্রকাশ করছে।

করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় শোকপ্রকাশ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার ওড়িশার দুর্ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, ‘ভারত এমন ভয়ঙ্কর ট্রেন দুর্ঘটনার খবরে আমি এবং জিল মর্মাহত। যাঁরা কাছের মানুষকে হারিয়েছেন, যাঁরা এই দুর্ঘটনায় আহত হয়েছেন, আমরা তাঁদের জন্য প্রার্থনা করছি।’

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক এই মর্মান্তিক দুর্ঘটনায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন নরেন্দ্র মোদী এবং ওড়িশার দুঃখজনক ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের জন্য প্রার্থন করছেন। শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফও। আফগানিস্তানের তালিবান সরকারও এক টুইট বার্তায় ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর শোকবার্তায় বলেছেন, মর্মান্তিক এই দুর্ঘটনায় যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন, তাদের সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ বলেছেন, জার্মানি এই কঠিন সময়ে ভারতের পাশে দাঁড়াচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তার শোক বার্তায় বলেছেন,জাপান সরকার এবং জনগণের পক্ষ থেকে, নিহতদের এবং তাদের শোকসন্তপ্ত পরিবারগুলির প্রতি আন্তরিক সমবেদনা জানাছেন। দ্রুত আরোগ্য কামনা করছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন ভারতের ওড়িশায় ট্রেন দুর্ঘটনার ছবি এবং রিপোর্ট মর্মান্তিক। যাঁরা প্রিয়জনদের হারিয়েছেন আমি তাঁদের প্রতি গভীর সমবেদনা জানাছেন। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছেন। এই কঠিন সময়ে কানাডাবাসী ভারতের জনগণের পাশে আছে।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল প্রচণ্ডের ভারত সফর চলাকালীনই এই দুর্ঘটনা ঘটেছে। তিনি টুইট করে বলেছেন ভারতের ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় ডজনখানেক মানুষের প্রাণহানির ঘটনায় শোকাহত। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং–ওয়েন বলেছেন ভারতে ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলের জন্য প্রার্থনা করছেন।