অগাস্টের পর খুলবে স্কুল-কলেজ, জানালেন মানবসম্পদ উন্নয়নমন্ত্রী

নয়াদিল্লি: অগাস্টের পর খুলবে স্কুল, কলেজ সহ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। একথা জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খুললেও স্বাস্থ্যবিধি সংক্রান্ত সমস্ত বিষয়ে সাবধানতা অবলম্বন করতে হবে কর্তৃপক্ষকে। করোনা মোকাবিলায় স্কুল, কলেজ প্রাঙ্গণে সামাজিক দূরত্বও মেনে চলতে হবে। এমনটাই জানান কেন্দ্রীয় মন্ত্রী।

তবে আগে হয়ে যাওয়া পরীক্ষাগুলির ফলাফল ১৫ অগাস্টের মধ্যে প্রকাশ করার চেষ্টা হচ্ছে বলে তিনি জানান। এছাড়াও ১ জুলাই থেকে ১৫ জুলাই সিবিএসই-এর পরীক্ষাগুলি নেওয়া হবে। আইসিএসই এবং আইএসসি পরীক্ষাও ১ জুলাই থেকে ১২ জুলাই হওয়ার কথা। অন্যদিকে নিট পরীক্ষা হবে ২৬ জুলাই এবং জয়েন্ট পরীক্ষা হবে ১৮ থেকে ২৩ জুলাই।

দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি অভিভাবক ও পড়ুয়ারা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। জুলাইয়ের শেষে স্কুল-কলেজ খুলবে বলে মনে করা হলেও গত বুধবার একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী পোখরিয়াল বলেন, অগস্টের পরই দেশের সমস্ত স্কুল-কলেজ খোলা হবে। তবে তিনি কোনও নির্দিষ্ট দিনের কথা বলেন নি।

মে মাসের শেষের দিকে কয়েকটি সংবাদমাধ্যমে স্কুল, কলেজ খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র, এ ধরনের খবর প্রকাশিত হয়৷ এরপরই নড়েচড়ে বসে কেন্দ্র। সে সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক টুইট করে জানান, দেশজুড়ে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে নিষেধাজ্ঞা এখনও কার্যকর থাকছে।

উল্লেখ্য, করোনা ভাইরাস মোকাবিলায় দেশজুড়ে লকডাউন কার্যকর হওয়ায় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান মার্চের মাঝামাঝি সময় থেকে বন্ধ হয়ে রয়েছে। পরবর্তীতে শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার মেয়াদ বাড়ায় কেন্দ্র।