পাকিস্তানের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল বাংলাদেশ

বিশ্বকাপের প্রতিযোগিতা থেকে বিদায় নিল বাংলাদেশ। নেপথ্যে পাকিস্তানের কাছে হার। মঙ্গলবার কলকাতার ইডেন গার্ডেনে পাকিস্তানের কাছে হেরে শেষ চারের দৌড় থেকে বেরিয়ে গেলেন শাকিব আল হাসানেরা। মোট সাতটি ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্ট এখন ২। ফলে শাকিবদের শেষ দু’টি ম্যাচ এখন তাদের কাছে স্রেফ নিয়মরক্ষার খেলা।

এদিন ইডেনে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন শাকিব। কিন্তু তাঁর সেই সিদ্ধান্ত ফলপ্রসু হয়নি। মাত্র ৬ রানে দুই উইকেট হারায় বাংলাদেশ। তৃতীয় উইকেট পড়ে ২৩ রানে। লিটন-মহম্মদুল্লাহ জুটি করেন ৭৯ রান। ব্যক্তিগত ৪৫ রানে আউট হয়ে যান লিটন। এর পর মহম্মদুল্লাহর সঙ্গী হন অধিনায়ক শাকিব। কিন্তু ব্যক্তিগত ৫৬ রানে মহম্মদুল্লাহ আউট হতেই শুরু হয় ভাঙন। সেসময় বাংলাদেশের স্কোর ১৩০ রানে ছয় উইকেট। সেখান থেকে মাত্র ২০৪ রানে অল আউট ওপার বাংলার টাইগাররা।

শাকিব করেন ৪৩ রান। পাকিস্তানের শাহিন আফ্রিদি এবং মহম্মদ ওয়াসিম জুনিয়র দুজনেই পান ৩টি করে উইকেট।জবাবে শুরু থেকেই মার-মার কাট-কাট ভঙ্গিতে নেমে পড়েছিল পাকিস্তান। লক্ষ্য শুধু জয় নয়, নেট রান রেটও শুধরে নেওয়া। প্রথম উইকেটের জুটিতে মাত্র ২১ ওভারে ১২৮ রান তুলে ফেলেন দুই পাক ওপেনার। ফখর জামান করেন ৮১ রান, আবদুল্লাহ শফিক করেন ৬৮ রান। দুই ওপেনার ফেরার পরও কমেনি রানের গতি। অধিনায়ক বাবর অবশ্য এদিনও ব্যর্থ হন। তবে জয় পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পাকিস্তানকে। রিজওয়ান এবং ইফতিকার ৩২ ওভার ৩ বলেই লক্ষ্যে পৌঁছে যান।

আগামী সোমবার দিল্লিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে এবং ১১ নভেম্বর পুণেতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। তাদের কাছে এই দু’টি ম্যাচ গুরুত্বহীন। তবে শেষ চারে যাওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার কাছে এই দু’টি ম্যাচেরই গুরুত্ব থাকতে পারে।