রেললাইনে বিপদ বুঝে গেঞ্জি খুলে ট্রেন থামাল পঞ্চম শ্রেণীর ছাত্র, বাঁচল কয়েকশ মানুষের প্রাণ

মালদা: ক্লাস ফাইভের এক ছাত্রের উপস্থিত বুদ্ধির জোরে বড়সর দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল শিয়ালদা-শিলচরগামী আপ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। কয়েকশ মানুষের জীবন বাঁচাল ওইটুকু ছেলে। বৃহস্পতিবার দুপুরে ঘটনাটি ঘটেছে মালদার ভালুকা রোড স্টেশনের কাছে।

কিশোরের নাম মুরসালিম। দুপুর সাড়ে ৩টে নাগাদ টিউশন থেকে বাড়ি ফিরছিল। সেই সময় সে লক্ষ্য করে, যে লাইনের উপর দিয়ে ট্রেন আসছে, সেই লাইনের পাশে মাটি সরে গিয়েছে। ট্রেনটি যে অবিলম্বে থামানো জরুরি, না হলে বড় দুর্ঘটনা ঘটতে পারে, তা ওই কিশোর টের পায়। পরনের লাল গেঞ্জি খুলে সেটি নাড়াতে-নাড়াতে জীবনের ঝুঁকি নিয়েই দুরন্ত গতিতে আসা ট্রেনের দিকে এগিয়ে যায়। দূর থেকে সংকেত বুঝে ট্রেন থামিয়ে দেন চালক। ট্রেন থেকে নেমে মুরসালিমের কথামতো লাইনের দিকে তাকাতেই তিনি দেখতে পান, লাইনের পাশে মাটি সরে গিয়েছে।

খবর পেয়ে রেলকর্মীরা ঘটনাস্থলে তড়িঘড়ি ছুটে যান এবং আপ লাইনটি মেরামতি করেন। তারপর আবার ট্রেনটি সুষ্ঠুভাবে গন্তব্যের দিকে রওনা দেয়। মুরসালিম ট্রেন লাইনের পাশে মাটি সরে যাওয়ার বিষয়টি না দেখতে পেলে যে বড় দুর্ঘটনা ঘটতে পারত, তা স্বীকার করে নিয়েছেন রেল কর্তারাও। কিশোরের নিজের জীবনের ঝুঁকি নিয়ে সুপারফাস্ট ট্রেনের যাত্রীদের জীবন বাঁচানোর ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।