প্রধানমন্ত্রী মোদীকে বাংলাদেশে আসার ‘দাওয়াত’ দিলেন হাসিনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দু-দিনের ভারত সফরে দিল্লিতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হল শেখ হাসিনার। বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হয়েছে দুইপক্ষে।

প্রধানমন্ত্রী হাসিনা ভারতের প্রধানমন্ত্রী মোদীকে বাংলাদেশে আসার আমন্ত্রন জানালেন। সেই সঙ্গে দুই দেশের বন্ধুত্বের বিষয়টিও উল্লেখ করেন। কিভাবে বাংলাদেশকে স্বাধীনতা দিতে সাহায্য করে ভারত, সেই কথা স্মরণে আনেন তিনি।

এবারের লোকসভা ভোটের পর কোনও দেশের রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম ভারত সফর। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শুক্রবার নয়াদিল্লিতে পৌঁছানোর পর, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করেন এবং বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেন। এক্স-এ বৈঠকের বিষয়ে পোস্ট করে, জয়শঙ্কর বলেন, “আজ সন্ধ্যায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত। ভারতে তার রাষ্ট্রীয় সফর আমাদের ঘনিষ্ঠ ও স্থায়ী সম্পর্ককে নির্দেশ করে। আমি আমাদের বিশেষ অংশীদারিত্বের আরও উন্নয়নে তার নির্দেশনার প্রশংসা করি। “

শনিবার মোদী-হাসিনা বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথ প্রেস বিবৃতিতে ঘোষণা করেছেন যে ভারতে চিকিৎসা করাতে আসা বাংলাদেশীদের সুবিধার্থে ভারত একটি ই-মেডিকেল ভিসা পরিষেবা চালু করবে। তিনি আরও বলেন যে উভয় দেশ “বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলের জনগণের সুবিধার জন্য রংপুরে একটি নতুন সহকারী হাই কমিশন খুলতে সম্মত হয়েছে।”

প্রধানমন্ত্রী মোদি আজ সন্ধ্যায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের ম্যাচের জন্যও ভারত ও বাংলাদেশ উভয় ক্রিকেট দলকেই শুভেচ্ছা জানিয়েছেন।