Hajj: ‘শয়তানকে পাথর ছোড়া’র মধ্যে দিয়ে শেষ হল হজের আনুষ্ঠানিকতা

‘শয়তানকে পাথর ছোড়া’র মধ্যে দিয়ে শেষ হল হজের আনুষ্ঠানিকতা। এদিকে বিশ্বজুড়ে পালিত হচ্ছে ঈদুল আজহা। এবছর সৌদি আরবে হজ পালন করতে আসেন প্রায় ১৮ লক্ষ মানুষ। রবিবার ভোর থেকেই মক্কার অদূরে মিনায় শয়তানের প্রতীকী কংক্রিটের দেয়ালে পাথর ছুঁড়লেন হজযাত্রীরা। তিনটি দেওয়ালে ৭টি করে পাথর নিক্ষেপ করা হয়।

হজের এবারের মরসুমে তীব্র গরম মাথায় নিয়েই মক্কায় গিয়েছিলেন লক্ষ লক্ষ হাজি। দ্বিতীয় দিনে আরাফার ময়দানে সারাদিনব্যাপি প্রার্থনা চলে। তৃতীয় দিনে শয়তানের প্রতীকী দেওয়ালে পাথর ছুঁড়ে শেষ হল আনুষ্ঠানিকতা। আগের রাতেই তার জন্য পাথর সংগ্রহ করে মিনা এবং আরাফাতের মাঝে খোলা আকাশের নিচে নিশিযাপন করেন লক্ষ লক্ষ হজযাত্রী।

হজ কর্তৃপক্ষ এই বিপুল জনসমাগমের বিষয় মাথায় রেখে বিশেষ ব্যবস্থাও রেখেছিল। পাথর মারার রীতিটি পালন করতে গিয়ে একাধিকবার পদপিষ্ট হওয়ার মত ঘটনা ঘটে। ২০১৫ সালে সেখানে পদদলনের ঘটনায় প্রায় ২,৩০০ জন প্রাণ হারিয়েছিলেন। সেই ঘটনার পর উপচে পড়া ভিড় সামলাতে জায়গাটি নতুন করে ঢেলে সাজানো হয়। শনিবার রাতে হাজীরা পাথর সংগ্রহ করেন এবং মিনা এবং আরাফাতের মাঝখানে অবস্থিত মুজদালিফাহ সমভূমিতে আকাশের নিচে রাতযাপন করেন।