জেলার নাম বদলের প্রতিবাদে মন্ত্রীর বাড়িতে আগুন লাগাল জনতা

ভারতের অন্ধ্র রাজ্যে যেন একটুকরো শ্রীলঙ্কার ছবি ধরা পড়ল। সরকারি নির্দেশে খুশি না হওয়ায় মন্ত্রীর বাড়িতেই আগুন লাগাল ক্ষুব্ধ জনতা।

বিআর আম্বেদকরের নামে জেলার নাম বদলের প্রতিবাদে অন্ধ্রপ্রদেশের পরিবহণ মন্ত্রীর বাড়িতে আগুন লাগিয়ে দিল বিক্ষুব্ধরা। মন্ত্রীকে বাঁচাতে গিয়ে গুরুতর জখম হয়েছেন ২০ জন পুলিশকর্মী। ঘটনার শুরু, গত ৪ এপ্রিল। ওই রাজ্যের একটি নতুন জেলা তৈরির ঘোষণা করা হয়। নতুন জেলার নাম বিআর আম্বেদকরের নামে করার সিদ্ধান্ত নেয় সরকার। এর বিরুদ্ধেই আন্দোলন শুরু করেন স্থানীয় বাসিন্দারা। এই নিয়েই মঙ্গলবার সকাল থেকে আবারও বিক্ষোভ দেখাতে শুরু করেছিলেন ওই জেলার একদল মানুষ।

বিক্ষোভ চলাকালীনই আচমকা পরিবহণ মন্ত্রীর বাড়িতে আগুন লাগিয়ে দেন তাঁরা। জানা গিয়েছে, অন্ধ্রের পরিবহণ মন্ত্রী পিনিপি বিশ্বরুপু রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রীর দলেরই নেতা। গত সপ্তাহেই এ ব্যাপারে একটি প্রাথমিক নির্দেশিকা এনেছিল অন্ধ্রের জগন সরকার। একই সঙ্গে নামবদল নিয়ে কোনও রকম আপত্তি থাকলে তা-ও জানাতে বলা হয়েছিল সরকারকে। কিন্তু নামবদল নিয়ে আপত্তি তুলে সরাসরি পথেই নামে কোনাসীমার মানুষ। একটি সূত্রের খবর, মঙ্গলবার অমলাপুরমে শাসক দলের এক বিধায়ক পোন্নাডা সতীশের বাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।