‘অন্তত হুইলচেয়ারটা যদি মেলে…’, প্রতিবন্ধী মেয়ের জন্য কাতর আবেদন অসহায় মায়ের

রাজগঞ্জ: প্রতিবন্ধী মেয়ের জন্য সাহায্যের আবেদন এক অসহায় মায়ের। কিছু না হোক, অন্তত যদি চলাফেরার জন্য একটা হুইল চেয়ার মেলে! ৮০ শতাংশ প্রতিবন্ধী মেয়ের জন্য জনগণের কাছে এভাবেই সাহায্য চাইলেন এক অসহায় মা।

ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া রাজগঞ্জ ব্লকের কুকুরজান অঞ্চলের বগুলাডাঙ্গী গ্রামের বাসিন্দা দিপু হাজরা এবং তাঁর স্ত্রী অনিতা মূলত চা বাগানে কাজ করেই সংসার চালান। তাঁদের প্রতিবন্ধি মেয়ে অর্পিতাকে নিয়ে সমস্যা রয়েছেন। মেয়ে হাঁটতেও পারে না, কথাও বলতে পারে না। মেয়েকে ঘরে রেখে বাইরে কাজের জন্য ছুটতে হয়।

রাজগঞ্জের কুকুরজান অঞ্চলের বাসিন্দা অনিতা হাজরার মেয়ে জন্ম থেকেই প্রতিবন্ধী। জন্মের পর কেটে গিয়েছে দশটা বছর। বিভিন্ন জায়গায় সমস্যার কথা জানিয়েও কোনও সহযোগিতা মেলেনি বলে অভিযোগ। খেটে খাওয়া পরিবারের ৬ সদস্যকে নিয়ে সংসার চলছে কোনও রকমে। প্রতিবন্ধী মেয়ের এমন অবস্থা দেখে কষ্টে বুক ফাটে বাবা মায়ের। যদি কোনও সরকারি বা বেসরকারি ভাবে সাহায্য মেলে, সেই নিয়ে জনতার কাছে  আবেদন করছেন দম্পতি। পাশাপাশি তাঁদের অভিযোগ, অসহায় ভাবে দশ বছর কেটে গেলেও বিষয়টি কারও চোখে পড়েনি। তাই মেয়ের মুখ দেখে বাধ্য হয়ে সংবাদ মাধ্যমের কাছে মা জানালেন, কোনো স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে যদি হুইল চেয়ারটাও অন্তত মেলে তাতেও অনেকেই উপকৃত হবেন। যদিও এই বিষয়ে স্থানীয় পঞ্চায়েত সুলতানা বেগম জানিয়েছেন, গত ছ’মাস ধরে সরকারি ভাবে মাসে ১ হাজার টাকা করে ‘ভাতা’ দেওয়া হচ্ছে মেয়েটির জন্য।