পাকিস্তান শাসনের বিরুদ্ধে পাক অধিকৃত কাশ্মীর উত্তাল, চলছে আন্দোলন

পাকিস্তানের থেকে আজাদি চাইছে পাক অধিকৃত কাশ্মিরের বাসিন্দারা। ভারতজুড়ে যখন ভোট চলছে, তখন পাক অধিকৃত কাশ্মির উত্তাল হয়েছে পাক সরকারের বিরুদ্ধে। রাস্তায় নেমে আন্দলন করছেন সেখানকার মানুষ। আন্দোলনের ভিড়ে দেখা যাচ্ছে ভারতের পতাকাও। অনেকের দাবি, পাক দখলকৃত কাশ্মিরের মানুষ ভারতের অংশ হতে চাইছেন।

জল নেই, খাবার নেই, জিনিসপাতির দাম আকাশছোঁয়া, সব দিক থেকেই পিওকে-কে যেন বন্দি করে রেখেছে পাক সরকার। এবার আজাদি পেতে নতুন করে আন্দোলনের হাওয়া বইছে সেখানে।

গত বছরের আগস্ট মাস থেকে পাক অধিকৃত কাশ্মীর বিদ্যুতের খরচ বাড়িয়ে দেওয়া হয়েছে। সেখানে রোজকার দরকারি জিনিসপত্রের দামও আকাশছোঁয়া। যার ফলে ক্ষোভ ছিলই। গত ফেব্রুয়ারি মাসের মধ্যে প্রয়োজনীয় দাবি-দাওয়া পূরণ করা নিয়ে একটি চুক্তি করেছিল পাক সরকার। কিন্তু সেই আশ্বাস পূরণ করতে পারছে না পাকিস্তান। দিনের পর দিন পেরিয়ে গেলেও পিও-কে-র বাসিন্দাদের প্রয়োজনে কোনও পদক্ষেপ করা হয়নি বলে অভিযোগ। উলটে বেড়েছে করের বোঝা। যার প্রতিবাদেই শনিবার বড় মিছিলের ডাক দেওয়া হয়েছিল। অভিযোগ, এই প্রতিবাদ-বিক্ষোভ কড়া হাতে দমন করছে পাক প্রশাসন। অনেককেই আটক করা হয়েছে। এমনকি পুলিশ গুলিও চালাচ্ছে। সেই সঙ্ক্রান্ত একাধিক ছবি মিলছে সংবাদ মাধ্যমে।

পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের অভিযোগ, খাবার মিলছে না, জল মিলছে না। জিনিসপাতির চড়া দাম। শিক্ষার বেহাল দশা। দিন দিন দুর্বিষহ হয়ে উঠছে পরিস্থিতি। অথচ পাকিস্তান প্রশাসন কোনও ভ্রুক্ষেপ করছে না। তাই পাক সরকারের শাসনে আর থাকতে চাইছে না সেখানকার মানুষ।